সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৩

৩ তারিখের পরীক্ষা বর্জনের ঘোষনা দিয়েছে চট্টগ্রাম পলিটেকনিক সহ দেশের কয়েকটি পলিটেকনিক।। আমিও তাদের সাথে একমত। আপনাদের মতামত আশা করছি...
কারণ, বাকাছাপ এর নেতা মিঃ জাকির আমাদের সাথে বেঈমানী করেছে। তবে বাকাছাপ ও সকল ছা্এছাএী আমাদের সাথে আছে >>>>
কারিগরি ছাত্র পরিষদ-বাকাছাপ এর
ফেইসবুক পেজ >> বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ-বাকাছাপ
বাকাছাপ [ বাকাছাপ এর নেতা মিঃ জাকির] হঠাত্‍ আমাদের সাথে এমন কেন করল বুঝে উঠতে পারছিনা। কয়েকদিন ধরে আমার জিহ্বাতে বড় ধরণের ক্ষত হয়েছে। যার তীব্র ব্যথায় আমি ভালোভাবে কথা পর্যন্ত বলতে পারছিনা কিন্তু আজ যখন আমাদের ডিপ্লোমা নিয়ে ষড়ন্ত্র শুরু হয়ে তা দেখে আর ঘরে বসে থাকতে পারলাম না ছুটে গেলাম কলেজের আন্দোলনের ময়দানে চিত্‍কার, সামান্য শ্লোগান দেওয়ায় গলায় এবং জিহ্বায় প্রচন্ড ব্যথায় কাতরাচ্ছি ঠিক সেই মূহুর্তে খবর পেলাম ১,২ তারিখের পরীক্ষাগুলো স্থগিত আর তিন তারিখ থেকে যথারীতি পরীক্ষা শুরু হবে। আমি সামন্য ব্যথা নিয়ে বই পড়তে কষ্ট হয়ে যাচ্ছে অথচ অন্যদিকে আমাদের ভাইয়েরা পুলিশের গুলি,টিয়ারশেলের আঘাতে সারা শরীর জর্জরিত হয়ে গেছে এবং অনেককে অন্যায়ভাবে গ্রেফতার করে জেলে ঢুকিয়ে দিয়েছে।তাদের ওপর কেমন অত্যাচার চলতেছে আল্লাই মালুম! তারা কিভাবে বই নিয়ে পরীক্ষার প্রস্তুতি নিবে?? কিভাবে তারা পরীক্ষার হলে বসে পরীক্ষার হলে বসে পরীক্ষা দিবে? জবাব চাই বাকাছাপ!
নরমাল একটা সেট নকিয়া C1-01 দিয়ে কথাগুলো টাইপের সময় আহত/নিহত/গ্রেফতারকৃত ভাইদের কথাগুলো মনে পড়ায় আমার চোখ বেয়ে অঝুরে ঝরছিল চোখের পানি! কিন্তু এই কথাগুলো একটু ও মনে পড়ল না আমাদের বাকাছাপের উপরের সারির নেতাদের??
ধিক্কার! ধিক্কার! ধিক্কার!
ডিপ্লোমাদের নিয়ে গভীর ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি। কিন্তু সে যে হোক না কেন এই ষড়যন্ত্রকারীদের হাত গুটিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ.
অবিলম্বে হঠাত্‍ ৩ তারিখ থেকে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত বাতিল করতে হবে! এবং আমাদের গ্রেফতার করা ভাইদের দ্রুত নিঃশর্ত মুক্তির ব্যবস্থা করতে হবে.অসুস্থ ভাইদের চিকিত্‍সার ব্যবস্থা করে দিতে হবে!
কয়েক-জনের কমেন্ট উল্লেখ করলাম:
> বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ-বাকাছাপ:
৩ তারিখের পরীক্ষায় খাতায় কি লিখবেন?
যখন দেখবেন পাশের সিটের ছাত্র ভাইটি আসতে পারেনি,
হাসপাতালে গুলি খেয়ে কাতরাচ্ছে...
৩ তারিখের পরীক্ষায় খাতায় কি লিখবেন?
যখন দেখবেন টেবিলে টেবিল দেওয়া এতো সাদা খাতা নয়
এতো শহীদ ছাত্র ভাইয়ের ছেঁড়া জামা...
৩ তারিখে পরীক্ষায় খাতায় কি লিখবেন?
যখন দেখবেন কলমের মুখ দিয়ে কোন কালি বের হচ্ছেনা,
কেবল গল গল বেরিয়ে যাচ্ছে তাজা রক্তের বহমান স্রোত...
৩ তারিখের পরীক্ষায় খাতায় কি লিখবেন?
যখন দেখবেন আপনার সব আছে কেবল বিবেকটাই
ফাঁকি দিয়ে চলে গেছে..

> সোমা আক্তার : বাকাছাপের আজকের সিদ্বান্তে আজ যতটুকু কষ্ট পেলাম সেরকম কষ্ট লাষ্ট কবে পেয়েছিলাম মনে নেই । ৩০ তারিখ সন্ধ্যার পর থেকে দীর্ঘক্ষণ কেঁদেছি এই মনে করে যে আমার সহপাঠী ১৪জনের লাশের বিনিময়েও দুই দফা পুরোপুরি আদায় করতে পারলাম না ! হে শহীদ ভেইয়েরা আমার , মাফ করে দিও আমাদের । অন্তত আমাকে বিশ্বাস করতে পারো , আর কেউ নাহোক আমি সোমা ৩ তারিখের পরিক্ষায় অংশগ্রহণ করবো না । ক্যাম্পাসে কিভাবে যাবো পরীক্ষা দিতে ! তোমার তাজা রক্তের গন্ধে সাদা কাগজের উপর যে আমি কলম চালাতে পারবো না ! বাকাছাপের মীরজাফর নেতাদের তুমি কেউ না হতে পারো কিন্তুু তুমি যে আমাদের সহপাঠী , বন্ধু সেটা আমি অস্বীকার করবো কি করে ! আবারো নির্লজ্জের মতো বলছি বন্ধু , ক্ষমা করে দিও আমাদের । হয়তো ৩ তারিখ তোমার না ফেরার দেশে চলেও আসতে পারি আমি
> Shahed Abdullah: এই দেশে জীবন এর থেকে গাড়ির দাম অনেক বেশি । তাই যদি না হবে ,তা হলে গাড়ি ভাঙ্গার অপরাধে কেন ছাত্রদের গুলি করে হত্যা করা হল । এর কি কোন বিচার হবে না। পুলিশ নিরস্ত্র ছাত্রদের ওপর যে নির্যাতন করল ,সেটা খুবি নেক্কার জনক । আমরা এর তিব্র নিন্দা জানাই । যে ভাই গুল হাসপাতাল এ যন্ত্রনাই কাতর তাদের কথা কি ভেবে তার পর বাকাছাব ৩ তারিখ থেকে পরিক্ষা দেবার ঘোষনা দিয়েছে । আমার তো মনে হয় তারা তা ভাবে নি । এই অবস্তাই কে কে পরীক্ষা দিতে চান ?
>Sajjad Hasnain: বোর্ড এবং বাকাছাপের হঠাত্‍ সিদ্ধান্ত ও আমার কিছু কথা! ১, ২ তারিখের সকল পরীক্ষা স্থগিত। ৩ তারিখ থেকে পূর্বের ঘোষিত সময়সূচি অনুযায়ী সকল পরীক্ষা আরম্ভ হবে বলছে বোর্ড। এই সম্পর্কিত একটি Pdf ফাইল BTEB ওয়েবসাইটের নোটিশবোর্ডে ও ঝুলিয়ে রাখছে।
এখন আমার কথা হচ্ছে হঠাত্‍ বোর্ডের এই সিদ্ধান্ত কেন? শুনতেছি এইটা নাকি বাকাছাপের ও শেষ সিদ্ধান্ত! তাহলে বলুন আন্দোলন করে আমরা যা চেয়েছি তা কি আমরা পুরোটা পেয়ে গেছি অর্থ্যাত্‍ আমাদের দাবীগুলো কি পুরিপূর্ণ আদায় হয়ে গেছে?
যদি হয়ে গেছে মনে করেন তাহলে যারা এই আন্দোলনে আহত, গ্রেফতার হয়েছে তাদের অবস্থা কি হবে?
তারা কি পরীক্ষা দিতে পারবে?
হঠাত্‍ আমরা যদি পূনরায় পরীক্ষা দিতে রাজি হয়ে যায় তাহলে যাদের আত্বত্যাগে আমাদের দাবী আদায় হয়েছে ঐ ভাইগুলোর সাথে বেঈমানি করার শামিল হবে না?
আমরা কেউ পরীক্ষা না দিতে চায় না কিন্তু পরীক্ষাগুলো আহত ভাইদের সুস্থতার পর এবং গ্রেফতারকৃত ভাইদের নিশর্ত মুক্তির পর দিলে ভালো হতো না?
--
যারা এই আন্দোলনে নিহত হয়েছে তাদের পরিবারের প্রতি সমবেদনা জানায় এবং আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ যেন তাদেরকে শহীদ হিসেবে কবুল করে  ।
> BIGC:
মিঃ জাকির একটু
ভেবে দেখুন,
যারা আহত হল
তাদের পরিক্ষার
প্রস্তুতি কি হবে?
আপনার কথায়
পরিক্ষা বর্জন করেছি,
বুক পেতে বুলেট খেয়েছি,১৪৪ধারা ভেঙেছি
আর আপনারা এই
করলেন??
©S (BIGC)
আসুন আমরা কারিগরি ছাত্র পরিষদ-বাকাছাপ এর অন্দোলন সফল করি…
কারিগরি ছাত্র পরিষদ-বাকাছাপ এর
ফেইসবুক পেজ >> বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ-বাকাছাপ
“দাবী মানুক আর নাই মানুক অন্তত আগামী এক
সপ্তাহ কোন পরিক্ষা হওয়া উচিত নয়।কারণ
আন্দোলন করতে গিয়ে ইতি মধ্যে শত শত
ছাত্র গুরুতর আহত হয়েছে।যাদের পক্ষে এখন
পরিক্ষা দেওয়া সম্ভব নয়।আর
আমরা যদি তাদের বাদ
দিয়ে পরিক্ষা দিতে যাই
তাহলে ভবিষ্যতে আর কোন আন্দোলন
ঐক্যবদ্ধ ভাবে গড়ে উঠবে না ”

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন